মুলতানি মাটির উপকারিতা ও অপকারিতা

মুলতানি মাটি সম্পর্কে আমাদের অনেকের ধারণা রয়েছে। মুলতানি মাটি পাকিস্তানের মুলতানি শহরে পাওয়া যায়। মুলতানি প্রদেশে পাওয়া যায় বলে এর নাম মুলতানি মাটি রাখা হয়। মুলতানি মাটি ত্বকের যত্নে ব্যবহার করা হয়ে থাকে। মুলতানি মাটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি ও ফর্সা করে।

মুলতানি মাটির উপকারিতা ও অপকারিতা

মুলতানি মাটির উপকারিতা ও অপকারিতা রয়েছে। মুলতানি মাটির ত্বকের জন্য অনেক কার্যকরী। কারণ এই মাটিতে রয়েছে আইরন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, সিলিকা, কোয়ার্টজ এবং ক্যালসাইট এর মত উপকারী পদার্থ। নিম্নে, মুলতানি মাটির উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

    মুলতানি মাটি কি?

    মুলতানি মাটি নাম শুনে আপনার বুঝতে পারছেন এটা কি? মুলতানি মাটি এক ধরনের মাটি। যা রূপচর্চায় ব্যবহার করা হয়। এই মাটি ত্বকে ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। ব্রণ এবং ব্রণের দাগ দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এটা ফেসপ্যাক হিসেবে ব্যবহার করা হয়।

    মুলতানি মাটি কোথায় পাওয়া যায়?

    ত্বকের ফেসপ্যাক হিসেবে সবচেয়ে ভালো মুলতানি মাটি। এই মাটি প্রকৃতি থেকে পাওয়া যায় বলে এতে কোন ক্ষতিকর পদার্থ থাকে না। মুলতানি মাটি পাওয়া যায় পাকিস্তানের মুলতানি শহরে। বর্তমানে সকল ধরনের কসমেটিকের দোকানে মুলতানি মাটি পাওয়া যায়।

    মুলতানি মাটির উপকারিতা ও অপকারিতা:

    সব কিছুরই উপকারিতার পাশাপাশি অপকারিতাও রয়েছে। ঠিক একই ভাবে মুলতানি মাটির উপকারিতা ও অপকারিতা রয়েছে। তবে মুলতানি মাটির মধ্যে কোন ধরনের ক্ষতিকর পদার্থ নেই। মুলতানি মাটির অপকারিতা হয় সাধারণত অতিরিক্ত ব্যবহারের ফলে।


    মুলতানি মাটি, সপ্তাহে এক থেকে দুই দিন ব্যবহার করতে হবে। অতিরিক্ত ত্বকের উপকারিতার জন্য অতিরিক্ত ব্যবহার করা যাবে না। এতে করে ত্বকের পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। এবং ত্বকের উপর কালো দাগ পড়া সম্ভাবনা থাকে। 

    তবে সঠিকভাবে ব্যবহার করলে ত্বকের অনেক উপকারিতা রয়েছে। মুলতানি মাটির উপকারিতা নিম্ন তুলে ধরা হলো:
    1. ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।
    2. ত্বক ফর্সা করে।
    3. ত্বকের ময়লা দূর করে।
    4. ব্রণ দূর করে।
    5. ত্বকের শুষ্কতা দূর করে।
    6. রোদে পোড়া দাগ দূর করে।
    7. ত্বকের তৈলাক্ত ভাব দূর করে।
    8. ত্বক টান টান করতে সাহায্য করে।

    মুলতানি মাটি কি কি কাজ করে?

    মুলতানি মাটি প্রাকৃতিক গুণসমৃদ্ধ মাটি। এই মাটি ব্যবহার করলে ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা দূর হয়। পাশাপাশি ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে। মুলতানি মাটি বিভিন্ন কাজে ব্যবহার হয়ে থাকে। মুলতানি মাটি কি কি কাজ করে তুলে ধরা হলো:
    1. চুলের সৌন্দর্য বৃদ্ধি করে।
    2. হাত পা ফর্সা করে।
    3. ত্বক ফর্সা করে।
    4. ত্বকের ময়লা দূর করে।
    5. ব্রণ দূর করে।
    6. ত্বকের শুষ্কতা দূর করে।
    7. রোদে পোড়া দাগ দূর করে।
    8. ত্বক টান টান করতে সাহায্য করে।
    9. ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

    মুলতানি মাটি ও গোলাপজল মাখলে কি হয়?

    মুলতানি মাটি ত্বকের জন্য অনেক উপকারী। তবে মুলতানি মাটি সরাসরি ব্যবহার করা যায় না। মুলতানি মাটির সাথে কিছু উপকার ব্যবহার করে ব্যবহার করতে হয়। মুলতানি মাটি ও গোলাপ জল পরিমাণ মত নিতে হবে। তারপর ভালোভাবে পেস্ট তৈরি করতে হবে। 

    পেস্ট মুখে এবং গলায় ভালো হবে লাগাতে হবে। গোলাপজল এবং মূলদানি মাটি একসাথে ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। এবং ত্বকের তেল তেলে ভাব দূর হয়ে যায়। ত্বক অনেক ফর্সা হয়। সবচেয়ে ভালো মাধ্যম হচ্ছে মাটি ও গোলাপ জল ব্যবহার করা।

    মুলতানি মাটির ব্যবহার করার নিয়ম:

    মুলতানি মাটির উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আমরা ইতিপূর্বে জেনেছি। মুলতানি মাটি ব্যবহার করার নিয়ম রয়েছে। ত্বকের ধরনের উপর ভিত্তি করে মুলতানি মাটি ব্যবহার করার রয়েছে। ত্বকের ধরন অনুযায়ী মাটি ব্যবহার করলে ভালো উপকার পাওয়া যায়। মাটি ব্যবহার করার নিয়ম গুলো তুলে ধরা হলো:
    1. সাধারণ ত্বকের জন্য মুলতানি মাটি এবং পানির ফেসপ্যাক ব্যবহার করতে হবে।
    2. তৈলাক্ত ত্বকের জন্য মুলতানি মাটি এবং গোলাপ জল একত্রে ফেসপ্যাক তৈরি করে ব্যবহার করতে হবে।
    3. মসৃণ ত্বকের জন্য মুলতানি মাটি এবং দুধের ফেসপ্যাক ব্যবহার করতে হবে।
    4. উজ্জল ত্বকের জন্য মুলতানি মাটি এবং মধু ব্যবহার করতে পারেন।
    5. কালো ত্বকের জন্য মুলতানি মাটি এবং দুধ অথবা পুদিনা পাতা ব্যবহার করতে পারেন।
    6. টানটান এবং তেলতেলে তাদের জন্য মুলতানি মাটি, চন্দন কাঠ এবং পানির ফেসপ্যাক ব্যবহার করতে পারেন।
    7. শুষ্ক ত্বকের জন্য মুলতানি মাটি এবং পাকা পেঁপে ব্যবহার করতে পারেন।

    চন্দন ও মুলতানি মাটির ব্যবহার:

    চন্দনা মুলতানি একসাথে ব্যবহার করলে ত্বকের জন্য অনেক ভালো। চন্দনা মুলতানি ব্যবহারের নিয়ম হচ্ছে, প্রথমে চন্দন  গুড়া ও মুলতানি মাটি সম পরিমাণ নিতে হবে। তারপর চন্দন ও মুলতানি মাটি একত্রে পানি অথবা দুধ দিয়ে মিশিয়ে নিতে হবে। তারপর মুখে ভালোভাবে লাগাতে হবে।


    মুখে চন্দন ও মুলতানি মাটি ২০ থেকে ২৫ মিনিট রাখতে হবে। তারপর ভালোভাবে ধুয়ে ফেলতে হবে। কিছুদিন এভাবে ব্যবহার করার ফলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। এবং ত্বকের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। যাতে করে কোন ধরনের ত্বকের রোগ হওয়ার সম্ভাবনা থাকে না।

    শুষ্ক ত্বকে মুলতানি মাটির ব্যবহার:

    মুলতানি মাটি সকল ধরনের ত্বকে ব্যবহার করা যায়। তবে ত্বকের ধরন অনুযায়ী মুলতানি মাটি ব্যবহারের নিয়ম ভিন্ন হয়ে থাকে। মুলতানি মাটি ব্যবহার করলে শুষ্ক ত্বকের উজ্জ্বলতা ফিরে আসে। 

    পুষ্প ত্বকের জন্য মুলতানি মাটি এবং দুধ একত্রে করে ব্যবহার করতে হয়। এতে করে খুব সহজেই ত্বকের শুষ্ক ভাব দূর হয়ে যায় এবং উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

    মুলতানি মাটি ও গোলাপ জলের ব্যবহার:

    মুলতানি মাটির বিভিন্ন ভাবে ব্যবহার করা হয়। মুলতানি মাটি ও গোলাপ জল সকল ত্বকে ব্যবহার করা যায়। প্রথমে মুলতানি মাটি নিতে হবে। তারপর পরিমাণ মতো গোলাপ জল দিয়ে পেস্ট তৈরি করতে হবে। তারপর পুরা মুখে ভালোভাবে লাগাতে হবে। এভাবে ১৫ থেকে ২০ মিনিট রাখতে হবে। তারপর ধুয়ে ফেলতে হবে।

    মুলতানি মাটি কি কালো দাগ দূর করে?

    বিভিন্ন কারণে আমাদের ত্বকে কালো দাগ হয়ে থাকে। মুলতানি মাটি ব্যবহার করলে কালো দাগ দূর হয়ে যায়। ত্বকের দাগ দূর করার জন্য মুলতানি মাটির সঙ্গে লেবুর রস ব্যবহার করতে হবে। প্রথমে মুলতানি মাটি নিতে হবে। এর সাথে পরিমাণ মতো লেবুর রস দিতে হবে। 

    তারপর ভালোভাবে পেস্ট তৈরি করতে হবে। ভালোভাবে পেস্ট মুখে এবং গলায় লাগাতে হবে।
    পেস্ট লাগানোর পর ২০ থেকে ২৫ রাখতে হবে। তারপর ভালোভাবে পরিষ্কার করতে হবে। সপ্তাহে এক থেকে দুই দিন এভাবে ব্যবহার করলে কালো দাগ দূর হয়ে যাবে।

    মুলতানি মাটি কি স্থায়ীভাবে ত্বক সাদা করতে পারে:

    মুলতানি মাটি ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। বিশেষ করে শ্যামলা ত্বক ফর্সা হয়ে যায়। মুলতানি মাটি ব্যবহার করলে ত্বক সাদা হয়। তবে সপ্তাহে এক থেকে দুই দিন মুলতানি মাটি ব্যবহার করতে হবে। এভাবে নিয়মিত ব্যবহার করলে স্থায়ীভাবে ত্বক সাদা হয়।

    তবে রোদে ঘোরাফেরা করলে ত্বকের উজ্জ্বলতা নষ্ট হয়ে যায়। এই কারণে ত্বক স্থায়ীভাবে সাদা রাখতে হলে সঠিকভাবে চলাফেরা করতে হবে। তাহলে ত্বকের উজ্জ্বলতা ও সৌন্দর্য ধরে রাখা সম্ভব।

    মুলতানি মাটি দিয়ে ব্রণ দূর করার নিয়ম:

    মুলতানি মাটি ব্যবহার করলে ব্রণ দূর করা যায়। এর জন্য মূলধনী মাটির সঙ্গে লেবুর রস ব্যবহার করতে হবে। মুলতানি মাটি এবং লেবুর রস একত্রে পেস্ট তৈরি করতে হবে। তারপর তাকে ভালোভাবে লাগাতে হবে। 

    এইভাবে ২০ থেকে ২৫ মিনিট ত্বকে লাগিয়ে রাখতে হবে। এইভাবে নিয়মিত মুলতানি মাটি ব্যবহার করলে ব্রণ দূর হয়ে যাবে। এবং ত্বকের কালো দাগ দূর হয়ে যাবে।

    মুলতানি মাটি কি প্রতিদিন ব্যবহার করা যাবে মুখে?

    ত্বকের জন্য মুলতানি মাটি অনেক উপকারী। তবে অনেকেই মনে করে বেশি ব্যবহার করলে ত্বকের উজ্জ্বল খুব সহজেই বৃদ্ধি পাবে। এটা সম্পূর্ণ ভুল ধারণা। অতিরক্ত ব্যবহার করার ফলে ত্বকের পার্শ্বপ্রতিক দেয়া হতে পারে। মুলতানি মাটি সপ্তাহে ১ থেকে ২ দিন ব্যবহার করতে হবে। 

    মুলতানি মাটি চেনার উপায়:

    মুলতানি মাটি বাজারের দুই ভাবে পাওয়া যায়। আস্ত মাটি এবং গুড়ো হিসেবে। মুলতানি মাটি অনেক নরম এবং ছোট ছোট দানা যুক্ত হয়ে থাকে। হাতে নিয়ে চাপ দিলে খুব সহজেই হাতের সাথে মিশে যায়। এবং হাত থেকে খুব সহজেই তোলা যায়। এর রং দেখতে হালকা সাদা হয়ে থাকে। 

    এবং এর গন্ধ মাটির মত হয়। তবে বাজারে অনেক নকল মুলতানি মাটি পাওয়া যায়। যেগুলো হাতে নিলেই খুব সহজে বোঝা যায় না। তবে এগুলো হাতে লাগলে সহজে উঠে না। এবং এর গন্ধ মাটির গন্ধের মতো থাকে না। এর গন্ধ থেকে খুব সহজে বোঝা যায় আসল না নকল।

    মুলতানি মাটির দাম:

    মুলতানি মাটি বাজারে কসমেটিকের দোকানে পাওয়া যায়। এছাড়াও অনলাইনে অর্ডার করে কিনতে পারেন। ১০০ গ্রাম মুলতানি মাটির দাম ৫০ থেকে ৬০ টাকা। 

    শেষ কথা: মুলতানি মাটির উপকারিতা ও অপকারিতা

    মুলতানি মাটি ত্বকের জন্য অনেক উপকার। নিয়মিত মুলতানি মাটি ব্যবহার করলে খুব সহজে  ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। এবং ত্বকের দাগ খুব সহজে দূর হয়ে যায়। তবে সঠিক নিয়মে মুলতানি মাটি ব্যবহার করতে হবে। অতিরিক্ত ব্যবহার করলে ত্বকের সমস্যা হতে পারে।

    কোন কিছুই অতিরিক্ত করা ঠিক না। লেখার মধ্যে কোন ভুল হলে ক্ষমা করে দেবেন। সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ