ইউটিউব চ্যানেল ভেরিফাই করার উপায়

বর্তমান সময়ে সবচেয়ে বড় অনলাইন ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব। এখানে সকল ধরনের ভিডিও পাওয়া যায়। বর্তমান সময়ে youtube চ্যানেল খুলে মাসে অনেক টাকা আয় করছে। তবে তার জন্য কিছু নির্দেশনা মেনে youtube চ্যানেল খুলতে হয়।সর্বপ্রথম ইউটিউব চ্যানেল ভেরিফাই করতে হয়।

ইউটিউব চ্যানেল ভেরিফাই করার উপায়

অনেকেই, ইউটিউব চ্যানেল ভেরিফাই করার উপায় জানেনা। ইউটিউব চ্যানেল ভেরিফাই না থাকলে সেখান থেকে আয় করা সম্ভব না। নিম্নে, ইউটিউব চ্যানেল সঠিকভাবে খোলার নিয়ম এবং ইউটিউব চ্যানেল ভেরিফাই করার উপায় সম্পর্কে আলোচনা করা হলো:

    ইউটিউব কি?

    Youtube হচ্ছে ইংরেজি ভাষার শব্দ। যার অর্থ সান ব্রুনো। ইউটিউব ক্যালিফোর্নিয়া ভিত্তিক একটি অনলাইন ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম। ইউটিউব প্রকাশিত হয় ২০০৫ সালের ফেব্রুয়ারি মাসে। তবে ২০০৬ সালে গুগল ইউটিউব ১.৬৫ বিলিয়ন মার্কিন ডলার দিয়ে ক্রয় করে। 

    বর্তমান সময়ে গুগলের অধীনে ইউটিউব চলে। বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব। এখন ইউটিউব ভিডিও তৈরি করে মাসে অনেক টাকা আয় করা সম্ভব।

    ইউটিউব একাউন্ট খুলতে কি কি লাগে?

    ইউটিউব সম্পর্কে কমবেশি সকলের ধারণা রয়েছে। কিন্তু সবাই ইউটিউব একাউন্ট খুলতে পারে না। এখন খোলার জন্য নির্দিষ্ট নিয়ম রয়েছে। নিম্নে, ইউটিউব একাউন্ট খুলতে কি কি লাগে? তুলে ধরা হলো:

    1. মোবাইল বা কম্পিউটার।
    2. একটি ভেরিফাই ইমেইল এড্রেস।
    3. ইউটিউব অ্যাপস।
    4. ইন্টারনেট সংযোগ।

    প্রফেশনাল ইউটিউব চ্যানেল খোলার নিয়ম:

    প্রফেশনাল ইউটিউব চ্যানেল খোলার নিয়ম অনেকেই জানে না। তবে youtube চ্যানেল খোলা অনেক সহজ ব্যাপার। প্রফেশনাল ইউটিউব চ্যানেল খুলতে প্রথমে মোবাইল বা কম্পিউটারে ইউটিউব অ্যাপ বা গুগল থেকে ইউটিউবে প্রবেশ করতে হবে।

    ইউটিউবে প্রবেশ করলে ডান পাশের প্রোফাইল পিকচারে ক্লিক করতে হবে। এরপর মাই চ্যানেল লেখাটিতে ক্লিক করতে হবে। সেখানে ইউটিউব চ্যানেলের নাম দিয়ে ক্লিক করতে হবে। তাহলে ইউটিউব চ্যানেল খোলা হয়ে যাবে।

    আরও পড়ুনঃ কম্পিউটার স্লো হওয়ার কারণ!

    এরপর আপনাকে আপনার প্রোফাইল ঠিক করতে হবে। সেখানে ইমেল, ফোন নাম্বার, দেশ সিলেট করতে হবে। তারপর ফোন নাম্বার দিয়ে ভেরিফিকেশন করতে হবে। তাহলে প্রফেশনাল ইউটিউব চ্যানেল খোলা হয়ে যাবে।

    ইউটিউব আইডি ভেরিফাই করতে কতদিন লাগে?

    বর্তমানে সকল কিছু খুব দ্রুত করা সম্ভব। ইউটিউব আইডি ভেরিফাই করতে অনেক সময় লাগে। তবে এই ধারণা সম্পূর্ণ ভুল। youtube আইডি ভেরিফাই করার উপায় জানা থাকলে সাথে সাথে করা যায়। এর জন্য প্রথম ইউটিউব চ্যানেলের প্রবেশ করতে হয়। 

    তারপর সেটিং এ গিয়ে Channel status and features অবসানে ক্লিক করতে হবে। তার পরে নম্বার দিয়ে ভেরিফাই করতে হবে। এভাবে সাথে সাথেই একটু আইডি ভেরিফাই করা যায়। এর জন্য আলাদা কোন সময় লাগে না।

    ইউটিউবে ভেরিফাইড টিক কিভাবে পাব?

    Youtube চ্যানেল দুইভাবে ভেরিফাই হয়ে থাকে। প্রথমত ফোন নাম্বার দিয়ে ভেরিফাই করতে হয়। তারপরে ইউটিউবে নিজস্ব কিছু সত্য থাকে। সেগুলো পুরো পূরণ করতে পারলে পুনরায় ইউটিউব চ্যানেল ভেরিফাইট টিক পাওয়া যায়।

    ইউটিউব ভেরিফাই টিক পেতে হলে সর্বনিম্ন এক হাজার জন সাবস্ক্রাইব করতে হবে এবং ৪ হাজার ঘন্টা ভিউ টাইম হতে হবে। তাহলেই ইউটিউব ভেরিফাইড বা মনিটাইজেশন টিক পাওয়া যাবে।

    কিভাবে ইউটিউবে আপনার পরিচয় যাচাই করবেন?

    কিভাবে ইউটিউবে আপনার পরিচয় যাচাই করবেন? অনেকেই জানতে চাই। এর জন্য ফোন নাম্বার দিয়ে আইডি ভেরিফাই করে রাখতে হয়। ইউটিউব চ্যানেলে ফোন নাম্বার দেওয়ার অপশন থাকে। সেখানে ফোন নাম্বার দিলে আপনার ফোনে এসএমএস অথবা ভয়েস কলের মাধ্যমে একটি otp দেওয়া হয়।

    আরও পড়ুনঃ সেলফিন একাউন্ট খোলার নিয়ম

    সেই otp দিয়ে ইউটিউব চ্যানেল ভেরিফাইড হয়ে যায়। এভাবে ইউটিউব চ্যানেল আপনার পরিচয় দিতে হয়। নাম্বার দিয়ে ইউটিউব চ্যানেল ভেরিফাই করা থাকলে ইউটিউব চ্যানেল হারিয়ে গেলে পুনরায় ফিরে আনা যায়।

    ইউটিউব চ্যানেল ভেরিফাই করার উপায়:

    ইউটিউব চ্যানেল খোলার পর অনেকেই রেখে দেয়। ইউটিউব চ্যানেল দুইভাবে ভেরিফাই করতে হয়। প্রথমত ইউটিউব চ্যানেল খোলার সময় ফোন নাম্বার দিয়ে ভেরিফাই করতে হয়। তারপরে ইউটিউব এর কিছু শর্ত থাকে। সেগুলো পূরণ করে ভেরিফাই করতে হয়।

    ইউটিউব চ্যানেল ভেরিফাই করার শর্ত হলো:

    1. সর্বনিম্ন ১০০০ হাজার সাবস্ক্রাইবার থাকতে হবে।
    2. ইউটিউব ভিডিওর ওয়াচ টাইম ৪ হাজার ঘন্টা হতে হবে।
    এই দুই শর্ত পূরণ করতে পারলে চ্যালেন ভেরিফাইয়ের জন্য আবেদন করতে হয়। যদি আপনার শর্ত  পূরণ হয় তাহলে তারা চ্যানেল ভেরিফাই বা মনিটাইজেশন করে দেবে। তখন থেকে আপনার ভিডিওতে এড শো করবে। এবং আপনি মাসে কিছু টাকা আয় করতে পারবেন।

    ইউটিউব চ্যানেল থেকে আয় করার উপায়:

    ইতিপূর্বে youtube চ্যানেল ভেরিফাই করার উপায় সম্পর্কে আলোচনা করা হয়েছে। তবে ইউটিউব চ্যানেল ভেরিফাই হলে প্রতি মাসে কিছু টাকা আয় করা যায়। ইউটিউব থেকে আয় করার উপায় হচ্ছে নিয়মিত ভিডিও ছাড়তে হবে।

    এবং ভিডিও তথ্যপূর্ণ বা বিনোদনমূলক হতে হবে। যেন ভিডিও ভিউ বেশি হয়। চ্যানেলে যত ভিজিটর আসবে তত আয় বাড়বে। কারণ ইউটিউব থেকে এডসেন্সের মাধ্যমে টাকা পাওয়া যায়। ভিজিটর বেশি আসলে এড বেশি শো করবে। এই ভাবেই ইউটিউব থেকে আয় করা যায়।

    ইউটিউবে ১০০ হাজার সাবস্ক্রাইবার হলে কি হয়?

    ইউটিউব চ্যানেল ভেরিফাই করতে ১ হাজার সাবস্ক্রাইবার হলে চ্যানেল ভেরিফাই হয়। যদি ইউটিউব চ্যানেলের ১০০ হাজার সাবস্ক্রাইবার হয় বা ১ লক্ষ সাবস্ক্রাইবার হয় তাহলে youtube সিলভার প্লে বাটন গিফট করেন। তবে সাবস্ক্রাইবার হিসেবে ইউটিউব টাকা বেশি দেয় না।

    আরও পড়ুনঃ ট্রেন্ড মানে কি?

    ইউটিউব টাকা দেয় ভিডিওর ভিউ টাইম এর উপর। যদি ১০০ হাজার সাবস্ক্রাইবার এবং ১০ হাজার সাবস্ক্রাইবার এর কোন ভিডিও ভিউ সমান হয়। তাহলে সমান অর্থ পাবে। কারণ ইউটিউব ভিডিও এডের উপর ভিত্তি করে অর্থ প্রদান করে থাকে।

    ইউটিউব ফোন নাম্বার ভেরিফাই?

    উপরে youtube ফোন নাম্বার ভেরিফাই সম্পর্কে কিছু তথ্য তুলে ধরা হয়েছে। প্রতি ইউটিউব চ্যানেলের ফোন নাম্বার ভেরিফাই করতে হয়। youtube ফোন নাম্বার ভেরিফাই করতে হলে প্রথমে প্রোফাইল পিকচারে ক্লিক করতে হবে। তারপর সেটিং এ প্রবেশ করতে হবে।

    তারপর Channel status and features ক্লিক করতে হবে। এরপর Verify phone number অপশন এ ক্লিক করতে হবে। তারপর দেশ সিলেট করতে হবে। এবং নিচে নাম্বার দিতে হবে। তারপর ইন্টার করলে আপনার ফোন নাম্বারে একটি ওটিপি আসবে। 

    ওটিপি দিলে ইউটিউব চ্যানেল নাম্বার দিয়ে ভেরিফাই হয়ে যাবে। তাহলে যখন খুশি তখন আপনার ইউটিউব চ্যানেল লগইন করতে পারবে না।

    ফোন নাম্বার ছাড়া কি ইউটিউব ভেরিফাই করা যায়?

    ফোন নাম্বার ছাড়া কি ইউটিউব ভেরিফাই করা যায়? হ্যাঁ করা যায়। তবে এতে অনেক সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়াও ইউটিউবের ভিজিটর কমে যাওয়া সম্ভব না থাকে। সবচেয়ে ভালো উপায় হচ্ছে ফোন নাম্বার দিয়ে youtube চ্যানেল ভেরিফাই করা।

    কতজন ইউটিউব সদস্য 100k?

    ইংরেজিতে ১০০০ সমান 1k বোঝানো হয়। এবং ১০ হাজার সমান 10k বোঝানো হয়। এই থেকে বোঝা যায় 100k সমান ১০০০০০ জন সদস্য বা এক লক্ষ সদস্য।

    ইউটিউব শর্টস 1000 ভিউয়ের জন্য কত টাকা দেয়?

    ইতিপূর্বে আমরা জেনেছি ইউটিউব  ভিউয়ের উপর ভিত্তি করে টাকা দেয় না। ইউটিউব থেকে টাকা পাওয়া যায় এডসেন্সের উপর ভিত্তি করে। ভিডিও চলার সময় ভিডিওর মধ্যে যেসব অ্যাড দেখানো হয় তার উপর ভিত্তি করে টাকা প্রদান করে youtube।

    ঠিক একই ভাবে শর্ট ভিডিও চলার সময় তার উপর এডেল লোগো দেওয়া থাকে। তার উপর ভিত্তি করে টাকা প্রদান করা হয়। এর জন্য আলাদাভাবে মনিটাইজেশন পেতে হয়। সর্বনিম্ন 1 মিলিয়ন ভিউ হতে হয়। তাহলে শর্ট ভিডিও ভেরিফাই বা মনিটাইজেশন পাওয়া যায়।

    শেষ কথা: ইউটিউব চ্যানেল ভেরিফাই করার উপায়

    বর্তমান সময়ে অনেকেই ইউটিউব চ্যানেল  খুলেছে অর্থ উপার্জনের জন্য। তবে সকলেই ইউটিউব চ্যানেল ভেরিফাই বা  মনিটাইজেশন করতে পারে না। উপরে ইউটিউব চ্যানেল ভেরিফাইয়ের শর্ত গুলো তুলে ধরা হয়েছে। সেগুলো পূরণ করতে পারলে  অর্থ উপার্জন করা সম্ভব।

    তবে ইউটিউবে কোন অ্যাডাল্ট ভিডিও  ছাড়লে আপনার অ্যাকাউন্ট ব্লক করে দিতে পারে। সেই দিকে লক্ষ্য রাখতে হবে। লেখার মধ্যে কোন ভুল হলে ক্ষমা করে দিবেন। সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ